মশা মারবেন না

মশা যতই কামড়াক। একদম মারবেন না !

তেমন অসুবিধা হলে বাবা বাছা বলে তাড়িয়ে দিতে পারেন । হ্যাঁ মশার কথাই বলছি। মশা হত্যা নারী হত্যার নামান্তর। আরও ভাল করে বললে মাতৃহত্যা! একবার ভেবে দেখুন এক অসহায় জননী তাঁর সন্তানের জন্য দু ফোঁটা রক্ত চাইছেন! আপনি ফিরিয়ে দেবেন? মশা রক্ত খায় না, ডিম ফোটানোর কাজে লাগায়। এ সত্য নিশ্চয় আপনার অজানা নয়!

কেবলমাত্র নারী মশাই দংশন করে। পুরুষ মশা গাছের রস খায়। তাই মশার বিরুদ্ধে জেহাদ মানেই কায়েমি পুরুষতন্ত্রের আবহমান ষড়যন্ত্র! আসুন একে ব্যর্থ করি।

ভুলে যাবেন না মশাই একদা এই মশা-ই মহান ভারতবর্ষের মান বাঁচিয়েছিল। ভারতীয় রাজাদের একের পর এক কুপোকাত করে মহাপ্রতাপশালী আলেকজান্ডার যখন অট্টহাসি হাসছিলেন, তখন এক ভারতীয় মশকিনীই তাঁকে উচিত শিক্ষা প্রদান করেছিল। তার ফলশ্রুতি হিসেবেই প্রত্যাবর্তনের পথে (ব্যবিলন শহরে) ম্যালেরিয়ার কামড়ে তাঁর ভবলীলা সাঙ্গ হয়।

মশক বাহিনী অহম বাহিনীর সাথে যুদ্ধ করে বিশাল প্রতাপী মোঘল বাহিনী কে সরাইঘাটের যুদ্ধে পরাজিত করে। মোঘল সেনাপতি মীর জুমলা নিজেই মালারিয়া রোগে আক্রান্ত হয়ে যান। যার ফলস্বরুপ আসাম-কামরূপ প্রদেশকে মোঘল সাম্রাজ্যের পরাধীন হতে হয়নি।

১৯৫৪-৫৬ সনে আমেরিকার মিলিটারি যুদ্ধে মশক বাহিনী ব্যাবহার করার পরীক্ষা করেছিল — অপারেশান বিগ-ইচ, অপারেশান মে ডে, অপারেশান বিগ বাজ, অপারেশান ড্রপ কিক। ১৯৬৪ সনে Dr. Strangelove নামে এক হলিউড ফিল্মে অপারেশান ড্রপ কিকের উল্লেখ ছিল।

কত পরিবার এই মশার জন্যই দুবেলা খেয়ে পরে বেঁচে আছে । অল আউট, মর্টিন, গুড নাইট ইত্যাদি সংস্থায় কত মানুষ চাকরি করে একবার ভাবুন! মশা না থাকলে রাতারাতি কত আপনজন বেকার হয়ে যাবেন।

তাই ডেঙ্গি যতই লেঙ্গি মারুক, মশা মারবেন না। আসুন মশারি ব্যবহার করি আর এক সঙ্গে বলি:

এই দুস্টু যাহ, নইলে ফুল ছুঁড়ে মারব!

2 thoughts on “মশা মারবেন না

মন্তব্য দিন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

%d bloggers like this: